Wellcome to National Portal
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর দেশ গঠনে প্রতিশ্রুতিবদ্ধ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ মে ২০২২

ঝুলন্ত সেতু

ঝুলন্ত সেতু হল এমন সেতু যাতে দুই প্রান্ত ছাড়া মধ্যবর্তী অবলম্বনের প্রয়োজন পড়ে না। ট্রাস ও অন্যান্য বল ব্যবস্থাকারীর সাহার্য্যে মধ্যবর্তী অবরম্বনের চাহিদা মেটানো হয়্ সমগ্র সেতুর প্রকৌশল বর্ণনা নিহিত আছে প্রতিটি বল ব্যবস্থাকারী সদস্য সাম্যবস্থায় আছে এ চিন্তার উপর । এ ধরনের সেতুর দৈর্ঘ্য সাধারণতঃ স্বল্প থেকে মাঝারী পর্যায়ের হয়ে থাকে , কখনো অধিক দৈর্ঘ্যের হয় না তাতে নিজের ভার নিজে বইতে পারে না। ১৮৮৩ সালে জন অগাস্টাস রাবলিং(যুক্তরাষ্ট্রের অধিবাসী) সর্বপ্রথম নিউয়র্কের পূর্ব নদীর এ ধরনের সেতুর নক্সা প্রণয়নসহ নির্মাণ কাজ শেষ করেন। ভারতীয় উপমহাদেশে রাঙামাটিতে এ ধরনের একটি সেতু আছে।

The suspension bridges need not any intermediate column support between two extremities. This need of intermediate supports is mitigated through trusses or other force member. The total engineering description of the bridge is in the condition of equilibrium under for each force member. The length of such type of bridge is of short of medium but cannot be too long to be supported from gravity. In 1883, John Augustus Rabling (inhabitant of USA) first designed and constructed this type of bridge over the east government over the east river of New York. The first well known bridge of such type was constructed by British government over `The Ganges’ in Kolkata in Indian subcontinent. In Bangladesh, such type of bridge is also existed in Rangamati.