ওয়াস্কের ইঞ্জিন রেসিপ্রকেটিং পিষ্টনবিহীন এক প্রকার অন্তর্দাহী ইঞ্জিন। পিষ্টনের পরবর্তে উচ্চ উৎকেন্দ্রিকতা বিশিষ্ট একটি বিশেষ ত্রিকোণাকার ঘূর্ণক ব্যবহৃত হয়। সিলিন্ডারে পরবর্তে একটি বিশেষ ধরনের কেসিং বা আবরক ব্যবহৃত হয়। স্পার্ক ইগনিশনের মাধ্যমে ইঞ্জিনটি কাজ করে যেখানে সঠিক সময়ে স্পার্ক নিশ্চিত করতে ঘূর্ণকের অবস্থান সমন্বয় ঘটানো হয়। ঘূর্ণকের প্রতি এক আবর্তনের জন্য তিনটি তাপগতি বিদ্যায় শক্তি ঘাত সম্পন্ন হয়। ফলে ঘূর্ণকের একই গতির জন্য চতুর্ঘাত এস.আই. ইঞ্জিনের তুলনায় ১২ গুণ শক্তি উৎপাদন করে। যেহেতু ইঞ্জিনের রেসিপ্রকেটিং উপাংশ নাই বিধায় রেসিপ্রকেটিং ইঞ্জিনের তুলনায় কম ঝাকুনি উৎপন্ন করে। ইঞ্জিনটি সংকুচিত হওয়ায় শক্তি বনাম ওজনের অনুপাত উচ্চ থাকে। উপরোক্ত বৈশিষ্টাবলীর ফলশ্রুতিতে উচ্চ গতিতে শক্তি সরবরাহে এটি উপযোগী। চরম যন্ত্র যেমন রেসিনং কার, হাইড্রোপ্লেন ও অনুরূপ যন্ত্রে এ ইঞ্জিন ব্যবহৃত হয়। ইঞ্জিনের অসুবিধা হল সিলিং উপাংশগুলি দ্রুত ক্ষয়ে যাওয়ার কারনে সিলিং ব্যয় বেশী হওয়া । তার মানে দাঁড়ায় রক্ষণাবেক্ষণ ব্যয় বেশী। ১৯৫০ জার্মান প্রকৌশলী ফিলিক্স ওয়াস্কেল ডিজাইন করেন বলে এটি ওয়াস্কেল ইঞ্জিন নামে পরিচিত।
This is an internal combustion engine without any reciprocating. Instead of piston, a special triangular rotary component with higher eccentricity is used. And instead of cylinder a special casing is used. The engine is operated on spark ignition, which is synchronized with rotor; there are three thermodynamic power strokes. So why this engine delivers power 12 times of four stroke SI engine for same rotor speed. As the engine have no reciprocation parts,it produces less vibration than reciprocating engine. The engine compact, so power to weight ratio is high. On consequence of the above characteristics,it is suitable for application of speedy power delivery. This engine is used for extreme machine like racing car, hydroplane and so on. The disadvantage of the engine is: the sealing cost among the chambers is higher because the sealing component is erased out quickly. Theat mean maintenance cost is hgher. In 1950, German engineer Flicks Wankle designed this engine, so why is called Wankle engine.