জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর দেশ গঠনে প্রতিশ্রুতিবদ্ধ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুন ২০২১

অ্যামিবার দ্বি-বিভাজন

অ্যামিবা একটি আকৃতিহীন ক্ষুদ্র এককোষী জীব যার একটি ছিদ্রযুক্ত কোষ ঝিল্লি রয়েছে যা কোষ অণুজীব এবং সাইটোপ্লাাজমকে ঘিরে রাখে। অ্যামিবা দ্বি-বিভাজন নামক সাধারণ অযৌন প্রজনন পদ্ধতি দ্বারা পুন:রুৎপাদনকরে।মাইটোটিকবিভাগেরমাধ্যমেতারজেনেটিকউপাদানপুনরাবৃত্তিকরার পর, কোষটি দুই সমান আকারের অপত্য কোষে বিভক্ত হয়। জেনেটিক উপাদান সমানভাবে ভাগ করা হয়; অতএব  অপত্য কোষ একে অন্যের এবং মাতৃকোষের চেয়ে বংশগতীয়ভাবে অভিন্ন। এই প্রক্রিয়ার মধ্যে, অ্যামিবার নিউক্লিয়াস প্রথমে করিওকাইনেসিস প্রক্রিয়ার মাধ্যমে দুটি অপত্য নিউক্লিয়াস গঠন করে। নিউক্লিয়াস দুটি বিভক্ত হয়ে গেলে, সাইটোকানেসিস প্রক্রিয়াটি ঘটে, যেখানে মাতৃ কোষের সাইটোপ্লাাজম দুটি অপত্য  কোষে বিভক্ত হয়। এতে একটি নিউক্লিয়াস এবং তার নিজস্ব কোষ অঙ্গানু থাকায় দুটি অপত্য অ্যামিবা কোষ গঠনের দিকে পরিচালিত করে।

Amoeba is a shapeless tiny unicellular organism that has a porous cell membrane which encloses the cell organelles and cytoplasm. Amoeba reproduces by the common asexual reproduction method called binary fission. After replicating its genetic material through mitotic division, the cell divides into two equal sized daughter cells. The genetic material is also equally partitioned; therefore the daughter cells are genetically identical to each other and the parent cell. In this process, the nucleus of the Amoeba first divides to form two daughter nuclei by the process of Karyokinesis. After the nucleus has divided into two, the process of Cytokinesis takes place in which the cytoplasm in the mother cell divides into two daughter cells. This leads to the formation of the two daughter Amoebae cell having a nucleus and its own cell organelles

 

ইন্টারফেজ দশা
কোষ বিভাজন ঘটেনা
বিপাকীয় কার্যাবলী দ্রুত হারে চলতে থাকে
RNA তে প্রোটিন সংশ্লেষণ ঘটে

 
প্রারম্ভিক প্রোফেজ পর্যায়
প্রোফেজের প্রথম দিকে, মাইটোসিসের প্রথম পর্যায়ে ক্রোমোসোমগুলি হালকা মাইক্রোস্কোপের সাহায্যে দৃশ্যমান হয় যেমন তারা সংকীর্ণ হয় (অর্থাৎ, তারা ছোট, কুন্ডলী এবং পুরু)। এছাড়াও একটি স্পিন্ডলযন্ত্র  দুইটি সেন্ট্রোসোমের প্রতিটি থেকে বাইরের দিকে প্রসারিত হয়।

 
মধ্য প্রোফেজ পর্যায়
ক্রোমোসোম দৃশ্যমান
ক্রসিংওভার ঘটে
নিউক্লিওলাস বিলুপ্ত

 
লেট প্রোফেজ পর্যায়
নিউক্লিয়ার মেমব্রেনের ভাঙন
নিউক্লিওলাস বিলুপ্ত
কাইনেটোকোরস নামক প্রোটিন গঠন

 
প্রোমেটাফেজ
স্পিন্ডল যন্ত্র গঠিত
সেন্ট্রোমিয়ারের বিভাজন

 
মেটাফেজ
ক্রোমোসোম সবচেয়ে মোটা ও খাটো হয়
ক্রোমোসোম বিষুবীয় অঞ্চলে অবস্থান করে

 
প্রারম্ভিক অ্যানাফেজ পর্যায়
ক্রোমোসোম মেটাফেজ প্লেটে সজ্জিত হয়
কাইনেটোকোরস মাইক্রোটিউবিউলস সর্বাধিক খাটো হয়

 
অ্যানাফেজ পর্যায়
ক্রোমোসোম ভাগ হয়ে দুটি ক্রোমাটিডে পরিনত হয়
ক্রোমাটিডগুলো মেরুর দিকে গতিশীল হয়

 
টেলোফেজ পর্যায়
ক্রোমাটিড মেরুতে পৌঁছে যায় ফলে নিউক্লিয়ার মেমব্রেন তৈরি হয় এবং দুইটি নিউক্লিয়াস তৈরি হয়
স্পিন্ডল যন্ত্র অদৃশ্য হয়ে যায়

Share with :

Facebook Facebook